ক্ষমা By প্রিন্স মাহমুদ - প্রথা ভাঙ্গা এক অনন্য সৃষ্টিকর্ম
ইদানীং ইউটিউবেই গান শোনা হয়, মোবাইল বা ল্যাপটপ যেখানেই হোক, আগের মত আর খুব বেশী মেমরী চিপে থাকা গান বাজানো হয় না। তো ইদানীং ইউটিউব প্রায়ই অনেক পছন্দের গান র্যা ন্ডম সিলেকশনে প্লে করে দেয় শ্রোতার পছন্দের ধরন বিশ্লেষণ করে। তো ইদানীং প্রিন্স মাহমুদ এর এ্যালবামগুলোর গান প্রায়ই বেজে উঠে ইউটিউবে বাংলা ব্যান্ড সংগীত প্লে করলে। বেশ কয়েকদিন ধরেই “ক্ষমা” এলবামটির গানগুলো অটো শাফল হয়ে বেজে উঠে। তো গতকাল গান শুনতে শুনতে মনে পড়ে গেল ক্ষমা এ্যালবামের রিলিজের সময়কার বেশ কিছু স্মৃতি। ভ্রমণ ছাড়া পোস্ট প্রায় করাই হয় না। একে তো ব্লগে অনিয়মিত; তার উপর শ’খানেকের উপর ভ্রমণ পোস্ট জমে গেছে স্মৃতির ডায়েরীতে; যারা শব্দ হয়ে ঠাই পেতে ব্যাকুল ব্লগের পাতায়। তারপরও নিজেকে সামলাতে পারছি না এই এ্যালবাম নিয়ে কিছু কথা বলা থেকে বিরত রাখতে।
বাংলা ব্যান্ড জগতে তখন মিক্সড এ্যালবাম নামের ঝড়ের শুরুর সময়কাল। আশিকুজ্জামান টুলু ভাই এর হাত ধরে “স্টারস-০১” এবং “স্টারস-০২” এ্যালবাম দিয়ে যে যাত্রা শুরু হয়েছিল; তার পরিপূর্ণতা নিয়ে বাংলা ব্যান্ড জগতে আবির্ভূত হলেন প্রিন্স মাহমুদ নামের এক জাদুকর। একের পর এক জাদুময় সব এ্যালবাম উপহার দিয়ে মিক্সড এ্যালবাম এর দশকে পরিণত করেছিলেন নব্বই এর দশকের প্রায় পুরোটা সময় জুড়ে। তো এই প্রিন্স মাহমুদের তৃতীয় ব্যান্ড মিক্সড এ্যালবাম ছিল “ক্ষমা”। আগের দুটো ছিল “শক্তি” এবং “ওরা এগারো জন”।
প্রিন্স মাহমুদের আরও অনেকগুলো মিক্সড এ্যালবামই হিট, সুপার হিট হয়েছে; শ্রোতা প্রিয় হয়েছে। কিন্তু এই “ক্ষমা” এ্যালবামটি ছিল সবচাইতে ব্যতিক্রম। নব্বই দশক এর মহীরুহ তারকাদের মধ্যে যে চারজন প্রায় প্রতিটি এ্যালবামেই থাকতেন; তারা হলেনঃ প্রয়াত আইয়ুব বাচ্চু, জেমস, হাসান আর শাফিন আহমেদ। কিন্তু মজার ব্যাপার হল এই চারজনের কেউই ছিলেন না এই এ্যালবামে। হ্যাঁ, তারপরও পুরো দেশ কাপিয়েছে সেই বছর যে এ্যালবামটি, তার নাম হল “ক্ষমা”।
এ্যালবামঃ ক্ষমা
প্রকাশনা ব্যানারঃ সাউন্ডটেক
সালঃ ১৯৯৬
মোট গানঃ ১২টি
সুরকারঃ প্রিন্স মাহমুদ (১১টি)
গীতিকারঃ প্রিন্স মাহমুদ, লতিফুল ইসলাম শিবলি, কবির বকুল, ভুপেন হাজারিকা
শিল্পী - ব্যান্ডঃ
মাকসুদ – ফিডব্যাক
পার্থ – সোলস
খালিদ – চাইম
ফজল – নোভা
টিপু - অবসকিউর
ইকবাল আসিফ – লিজেন্ড
টুলু – আর্ক
চন্দন – উইনিং
বাবনা – ওয়ারফেইজ
বগি – রেনেসাঁ
আজম খান – উচ্চারণ
পলাশ – আধুনিক
গান রিভিউঃ
ক্ষমা এ্যালবামের মাকসুদের গাওয়া “মন নিয়ে যন্ত্রনা” গানটি ফিডব্যাক এর বাইরে মাকসুদের সবচাইতে শ্রোতাপ্রিয় গান বলে মনে করা হয়। এ্যালবামের প্রথম গান শুনেই তখন বলে উঠেছিল তরুন প্রজন্ম, “পয়সা উশুল”! কিন্তু আরও গান যে বাকী আছে। খালিদ এর “আবার দেখা হবে”, টিপুর “চাঁদ জাগা এই রাতে”, আশিকুজ্জামান টুলু’র “প্রিয় কবিতা" গানগুলো পরবর্তীতে শিল্পীদের জীবনের অন্যতম সেরা ট্র্যাক হিসেবে বিবেচিত হয়েছে। খালিদ, টিপু, টুলু এখনো কোন কনসার্টে গাইতে উঠলে এই গানগুলো তাদের গাইতেই হয়। একেবারে সর্বকালের শ্রোতাপ্রিয় গানগুলোর একটি যেন। এই এ্যালবামে এগারোজন ব্যান্ড গায়কের সাথে ছিলেন আধুনিক গানের শিল্পী পলাশ; সবার শেষে একটি ফোক গান নিয়ে, “তুই যদি আমার হইতি রে...”। সেই গানটিও কিন্তু ব্যাপক শ্রোতাপ্রিয় হয়েছিল। আসলে প্রতিটি গানই অবিশ্বাস্য জনপ্রিয়তা পেয়েছিল সেই সময়ে। মূলধারা শীর্ষ চার গায়কের অনুপস্থিতি এতটুকু প্রভাব ফেলতে পারে নাই এই এ্যালবাম এর শ্রোতাপ্রিয়তা পেতে। তাই তো আজও এই এ্যালবামের গানগুলো সমান জনপ্রিয়।
কি? শুনতে ইচ্ছে হচ্ছে? আসুন শুনে আসি, লিঙ্ক নীচে।
No comments